• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৯ পূর্বাহ্ন

×

পাইকগাছার গড়ইখালীতে বহিরাগত গবাদি পশুর কারনে ফসল ও রাস্তা-ঘাটের ক্ষতির অভিযোগ  

  • প্রকাশিত সময় : শুক্রবার, ১৪ জুন, ২০২৪
  • ৩৩ পড়েছেন
filter: 0; jpegRotation: 0; fileterIntensity: 0.000000; filterMask: 0;
স্নেহেন্দু বিকাশঃ
“একে তো এলাকার মানুষের হাজার-হাজার গরু-মহিষ সামলানো মুশকিল, এর পরেও বহিরাগত গরু-মহিষের অত্যাচারে ক্ষেতের ফসল, ঘেরা-বেড়া ও কোটি-কোটি টাকার রাস্তা-ঘাট ক্ষতি করে ফেলছেন” এমন অভিযোগ করলেন উপজেলার সুন্দরবন ঘেষা গড়ইখালী ইউনিয়নের জনপ্রতিনিধি ও ভুক্তভোগী মানুষ।
৭ নং ওয়ার্ড সদস্য বিকাশ চন্দ্র মন্ডল বললেন, লবন পানি মুক্ত গড়ইখালী ইউনিয়নে রবি মৌসুমে ব্যাপক পরিমান নানা ধরনের ফসল উৎপাদন করে কৃষকরা লাভবান হয়ে থাকে। এলাকায় ঘরে-ঘরে প্রচুর গরু-মহিষ ও ছাগল-ভেড়া রয়েছে। এর পরেও এখানকার কিছু মানুষ টাকার লোভে বহিরাগতদের শত-শত গরু-মহিষ এলাকায় জড়ো করে গোটে পালন করছেন। এতে নানান ধরনের সমস্যা তৈরী হচ্ছে। ফসল ও রাস্তা-ঘাট তছনছ করে ফেলছেন।
একই অভিযোগ করলেন,এক সময়ের কৃতি ফুটবলার বাইনবাড়ীয়ার বাসিন্দা পরিতোষ কুমার সানা। তিনি জানালেন,উত্তর বাইনবাড়ীয়া মৌজায় আমার নিজের ৪০ বিঘাসহ সানা বংশের শতাধিক বিঘা জমি আছে। এসব জমিতে ফসল উৎপাদন হয়। কিন্তু এলাকার গবাদিপশু ছাড়া বাহিরের মানুষের হাজার-হাজার গরু-মহিষের অত্যাচারে ঘেরের রাস্তা, ফসল ও সম্পদের বহু ক্ষতি হচ্ছে। তার অভিযোগ স্থানীয় সঞ্জিব, অমিত,মন্টুসহ অনেকেই গোট তৈরী করে গবাদিপশু পালন করে পরিবেশ নষ্ট করছেন।
তিনি ভিন্ন একটি অভিযোগ করেছেন, হাজার-হাজার গবাদি পশুর মধ্যে অভিনব কায়দায় অনেকের গরু চুরি হয়েছে।
উত্তর কুমখালীর বাসিন্দা কৃষ্ণপদ মন্ডল বললেন, বহিরাগত গবাদি পশুর সাথে আমাদের এলাকার গবাদি পশুর সংমিশ্রনে সমস্যায় পড়েছি। গত দু’দিন ধরে আমি ৪টি গরু খুজে পাচ্ছি না। আমার মত অনেকেই পথে-পথে গরুর সন্ধ্যানে ঘুরে বেড়াচ্ছে।
এসব অভিযোগের সত্যতা স্বীকার করে গড়ইখালী ইউপি চেয়ারম্যান জি,এম আঃ ছালাম কেরু বলেন, বহিরাগত গরু-মহিষের কারনে ক্ষেত-খামারসহ বিশেষ করে সরকারি রাস্তা নষ্ট করে ফেলছেন। এর পরেও গরু চুরির ঘটনাও ঘটেছে।  এ সমস্যা সমাধানে তিনি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বলেন সম্প্রতি উপজেলা সমন্বয় কমিটির মাসিক সভায় উর্থাপন করা হয়েছে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA